ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুর অঞ্চলে সামাজিক বন বিভাগের ১৩ লক্ষ বৃক্ষরোপণ

রংপুর অঞ্চলে সামাজিক বন বিভাগের ১৩ লক্ষ বৃক্ষরোপণ

বনজ সম্পদের পরিমাণ বৃদ্ধি ও সংরক্ষিত বনের উপর চাপ কমানোর লক্ষ্যে সরকার সামাজিক বনায়ন কর্মসূচি গ্রহণ করেছে। গত ১৫ বছরে (২০০৯-২০২৩) রংপুর সামাজিক বন বিভাগের আওতায় ৫ জেলায় রংপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা ১৩ লক্ষ ৭৬ হাজার ৮৫৫টি বৃক্ষরোপণ করা হয়েছে।

সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় বৃহত্তর রংপুর জেলায় টেকসই সামাজিক বনায়ন উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ৩৪৬ কিলোমিটার দৈর্ঘ্যের স্ট্রিপ বাগান ও ১৭৫ হেক্টর ব্লক বাগানে মোট ৭ লক্ষ ৮৩ হাজার ৫০০টি চারা রোপণ করা হয়েছে। তিস্তা ব্যারেজ প্রকল্পের খালের পাড়, বাঁধ ও সংযোগ সড়ক বনায়ন কর্মসূচির আওতায় ১৫৭ কিলোমিটার দৈর্ঘ্যরে সৃজিত বাগানে ১ লক্ষ ৫৭ হাজার চারা রোপণ করা হয়েছে।

সামাজিক বনায়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রকল্পের আওতায় ৩৫২ কিলোমিটার দৈর্ঘ্যের সৃজিত বাগানে রোপণ করা হয়েছে ৩ লক্ষ ৫২ হাজার চারা। বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ও ইকোট্যুরিজম উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ৯ হেক্টর সৃজিত বাগানে রোপিত চারার পরিমাণ ২২ হাজার ৫০০টি। ইকো-রেস্টোরেশন অব দি নর্দান রিজিয়ন অব বাংলাদেশ শীর্ষক প্রকল্পের আওতায় ৬১ দশমিক ৮৬ কিলোমিটার দৈঘ্যের সৃজিত বাগানে ৬১ হাজার ৮৫৫টি চারা রোপণ করা হয়েছে। এ ছাড়া ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মোট ৩ লক্ষ ১৭ হাজার ৪৮৬টি চারা বিনামূচেল্য বিতরণ করা হয়।

২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত রংপুর সামাজিক বন বিভাগের সৃজিত বাগানের লভ্যাংশ থেকে ৭ কোটি ৪ লক্ষ ৮৯ হাজার ৬৯৬ টাকা সরকারের কোষাগারে জমা দেওয়া হয়েছে।

উল্লিখিত সময়ে বনায়ন কার্যক্রমে সম্পৃক্ত উপকারভোগীর মাঝে লভ্যাংশ থেকে ১৫ কোটি ৬১ লক্ষ ৯২ হাজার ৩৪৮ টাকা প্রদান করা হয়েছে। এ ছাড়া ভূমিমালিক সংস্থা ও ইউনিয়ন পরিষদের মাঝে লভ্যাংশ থেকে যথাক্রমে ৩ কোটি ৬৮ লক্ষ ২০ হাজার ৫৬৩ টাকা ও ৮৮ লক্ষ ৬ হাজার ২০২ টাকা প্রদান করা হয়েছে।

সামাজিক বনায়নের ফলে রংপুর অঞ্চলে বনজ সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং বনায়নের সঙ্গে সম্পৃক্ত জনগোষ্ঠী আর্থিকভাবে লাভবান হয়েছেন। পরিবেশ উন্নয়ন, জীববৈচিত্র্য সংরক্ষণ ও দারিদ্র্য দূরীকরণে সরকার গৃহীত সামাজিক বনায়ন কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

রংপুর বিভাগীয় বন কর্মকর্তা শাহ মো: মিজানুর রহমান জানান বর্তমান সরকার ১৩ লক্ষ ৭৬ হাজার ৮৫৫টি বৃক্ষরোপণ করে সবুজায়নের ক্ষেত্রে অনেক ভূমিকা রেখেছে। গ্রামের দরিদ্র জনগোষ্ঠিকে সামাজিক বন বিভাগের সৃজিত বাগানের লভ্যাংশ দিয়েছে । তাদের জীবনমান উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ ,জীববৈচিত্র্য ও দারিদ্র্য দূরীকরণে সরকার গৃহীত সামাজিক বনায়ন কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি বলেন তিস্তা ব্যারেজ প্রকল্পের খালের পাড়, বাঁধ ও সংযোগ সড়ক বনায়ন কর্মসূচির আওতায় ১৫৭ কিলোমিটার দৈর্ঘ্যরে সৃজিত বাগান করে সবুজায়ন করেছে ।

রংপুর,বৃক্ষরোপণ,সামাজিক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত